আনোয়ারায় নির্মিত দেশের প্রথম হাইড্রোলিক এলিভেটর ড্যাম উদ্বোধন হচ্ছে আজ। প্রকল্পটি বাস্তবায়ন হওয়ায় লবাণাক্ত পানি থেকে রক্ষা পাওয়ার পাশাপাশি মিঠা পানি মজুদ রাখা সম্ভব হবে। আজ রোববার সাড়ে বারোটায় ভিডিও কনফারেন্সে উদ্বোধন করবেন কৃষিমন্ত্রী ড. মোহাম্মদ আব্দুর রাজ্জাক এবং স্থানীয় সাংসদ ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ।

বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের তত্ত্বাবধানে প্রায় ২১ কোটি টাকা ব্যয়ে উপজেলার বরুমচড়া ও বারখাইন ইউনিয়নের মাঝখানে ভরাশঙ্খ খালে নির্মিত হাইড্রোলিক এলিভেটর ড্যাম পাইলট প্রকল্প নামের এ প্রকল্পটির কাজ করেছে চীনা ঠিকাদারী প্রতিষ্ঠান বেইজিং ইওয়ার কর্পোরেশন-বিআইসি।

সূত্র জানায়, বাংলাদেশের বিভিন্ন স্থানে সাধারণ রাবার ড্যাম বহু থাকলেও এই প্রথম আনোয়ারায় নির্মিত হলো হাইড্রোলিক এলিভেটর ড্যাম। বাংলাদেশ সরকারের অর্থায়নে চায়না প্রযুক্তি ব্যবহার করে প্রকল্পটির কাজ করছে ওই দেশের ঠিকাদারী প্রতিষ্ঠান বেইজিং ইওয়ার কর্পোরেশন-বিআইসি। সাধারণ রাবার ড্যামে ব্যাগ ব্যবহার করা হলেও এ ড্যামে লোহার প্যানেল ব্যবহৃত হবে যা স্বয়ংক্রিয়ভাবে নিয়ন্ত্রণ করা যাবে। ফলে খাল দিয়ে লবণাক্ত পানি প্রবেশ করতে পারবে না। পাশাপাশি সারা বছর মিঠা পানি আটকে রাখা যাবে খালে। ড্যামের উভয় পাশে স্থাপন করা হয়েছে বসার জায়গা। সেখানে দর্শনার্থীরা বসে সৌন্দর্য উপভোগ করতে পারবেন।

 

 

SHARE